মন ভালো রাখতে এবং ডিপ্রেশন থেকে রক্ষা পেতে আপনার করনীয়

লাইফস্টাইল

বর্তমান সময়ে আমরা কোন কাজ বা কিছু করার সময় নিজেই বলি এখন মন ভালো নেই পরে করবো বা মন ভালো হলে করবো। আবার অনেক সময় বলি এখন মন ভালো আছে এখনই কাজটা করে ফেলি। সুতরাং আমরা আমাদের মনের উপর নির্ভর করে কিছু করতে পছন্দ করি। তাই সব সময় মন ভালো থাকা বা রাখাটা দরকার। আর অনেক বেশি মন খারাপ কখনো আবার ডিপ্রেশন এর কারণ হয়ে দাঁড়াই। তাই মন ভালো রাখাটা আমদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। তাহলে আর দেরি না করে মন ভালো রাখার কিছু উপায় জেনে নিই।

১। যে কথা বা কাজ করলে আমাদের মন খারাপ হতে পারে তা জানার চেষ্টা করুন এবং সেই সকল কাজ থেকে বিরত থাকুন।

২। মন খারাপ হলে নিজের কাছের মানুষের সাথে তা আলোচনা করুন। মা, বাবা বা পরিবারের অন্যান্য সদস্যদের সময় দিন এবং তাদের সাথে আলোচনা করে সমস্যা সমাধানের উপায় বের করুন। কারণ তারাই একমাত্র ব্যক্তি যারা কখনই আপনার ক্ষতি হোক এমন কিছু চাইবে না।

৩। ইবাদাত করতে পারেন। এতে আপনার মন ও ভালো থাকবে আবার আপনার সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া আদায়ও করতে পারবেন। যাকে বলে এক ঢিলে দুইটি পাখি।

৪। বই পড়ে সময় কাটাতে পারেন। পরবর্তীতে এটিই আপনার জ্ঞান বৃদ্ধি করবে এবং জীবন যাপন সহজ করবে। যত বই পড়বেন ততই আপনার জ্ঞানের প্রসারতা বৃদ্ধি পাবে।

৫। প্রতি দিন ৫/৭ মিনিটের মতো কিছু পজিটিভ কথা শুনবেন। এতে আপনার মন ভালো রাখাতে পারবেন এবং এটি আপনাকে ভালো কাজের জন্য মাইন্ডসেট করতে সাহায্য করবে।

৬। মাঝে মাঝে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে ঘুড়তে যেতে পারেন। পাহাড়-পর্বত, বন-জঙ্গল এবং সাগর-নদীর সৌন্দর্য্য আপনাকে মুগ্ধ করবে এবং মন ভাল রাখবে।

৭। প্রতিদিন একটু ব্যায়াম করুন যা আপনারা মন ও স্বাস্থ্য দুটোই ভালো রাখবে।

৮। মন খারাপ হলে নিজের পছন্দের গান শুনুন। এতে আপনার মন চট করে ভালো হয়ে যাবে। সেটা হতে পারে বাংলা, ইংলিশ, হিন্দি ইত্যাদি গান। এটা যার যার রুচি বা চিন্তাশীলতার উপর নির্ভর করে।

৯. কমেডি নাটক, সিনেমা দেখতে পারেন। কারণ হাসি এমন একটা মাধ্যম যা আপনারা সব কষ্ট ভুলিয়ে দিবে এবং আপনারা মন ভালো রাখতে সাহায্য করবে। আর এটাতো সবাই কম বেশি জানি যে হাসিটা স্বাস্থ্যের জন্যও গুরুত্বপূর্ণ।

১০। মন ভালো করতে প্রিয় মানুষের ছবি দেখুন। তবে এ দিকে লক্ষ্য রাখতে হবে সেটা যেন আনন্দময় স্মৃতির কথা মনে করিয়ে দেয়।

১১। নিজেকে এবং নিজের আশপাশ ও রুম সব সময় পরিপাটি করে গুছিয়ে রাখুন। মাঝে মাঝে ভালো জামা পড়া, একটু আধটু সাজুগুজু করা ইত্যাদি আপনার মনকে ভাল রাখতে সাহায্য করবে।

এছাড়াও আপনি গাছ লাগাতে পারেন এবং সেইখানে কিছু সময় দিতে পারেন। মন খারাপ হলে এই কাজগুলো করার চেষ্টা করবেন ইনশাআল্লাহ মন ভালো হয়ে যাবে। আর মন ভালো থাকলে হয়তো আপনিও অন্য মানুষগুলোকে ভালো রাখতে পারেন। মন যেহেতু আপনার তাই ভালো রাখার কাজটাও আপনার। আর বেশীক্ষণ মন খারাপ থাকলে এক সময় ডিপ্রেশনে পড়ার সম্ভবনা রয়ে যায়। তাই মন ভালো রাখাটা সবার জন্য দরকার। 🌹🌹

এছাড়া আপনি মন ভাল রাখার আরো কিছু পয়েন্ট অন্যদের জানাতে চাইলে নিচে কমেন্ট করুন।

মন্তব্য করুন