বিশ্বের আশ্চর্য কিছু ব্রিজ

তথ্য ও প্রযুক্তি

সাধারণত মানুষ নদী বা কোনো জলাশয় পারাপারের জন্য ব্রিজের ব্যবহার করে থাকে। বর্তমানে অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্য এবং যাতায়াতের অন্যতম মাধ্যম হিসেবে ব্রিজকে ব্যবহার করা হয়। এই ব্রিজের মাধ্যমে দূরত্ব কমে যায় যার কারণে যাতায়াতের সময় অনেক কমে এসেছে। কিন্তু বর্তমানে অনেক আশ্চর্য ব্রিজ তৈরি করা হয়েছে যা দেখতে পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে মানুষে এসে থাকে। তো চলুন জেনে  নেওয়া যাক বিশ্বের কিছু আশ্বর্য ব্রিজ সম্পর্কে।

 

রুই ব্রিজঃ এই ব্রিজটি চীনে অবস্থিত। এই ব্রিজটিকে বেনডিং ব্রিজও বলা হয়ে থাকে। এই ব্রিজটি মাটি থেকে 140 মিটার উচ্চতায় দুইটি পাহাড়ের মধ্যখানে তৈরি করা হয়। এই ব্রিজটি দেখে মনে হয় একটি ব্রিজের মধ্যে দিয়ে তিনটি ব্রিজ তৈরি করা হয়েছে যেগুলোর মধ্যে সংযোগ স্থাপনের জন্য কাঁচের গ্যালারি তৈরি করা হয়েছে। চিনের এই ব্রিজটি দেখতে প্রতিদিন বিশ্বের বিভিন্ন জায়গা থেকে অনেক মানুষ এসে থাকে।

গোল্ডেন ব্রিজঃ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই ব্রিজের অবস্থান ভিয়েতনামে। এই ব্রিজের চারদিকে সবুজ গাছপালায় আচ্ছাদিত পাহাড় দেখা যায়। ব্রিজটিকে সাপোর্ট করার জন্য বড় বড় দুইটি হাত তৈরি করা হয়েছে যা এটির সৌন্দর্য আরও বাড়িয়ে দেয়। প্রতিদিনই এখানে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে মানুষ ঘুড়তে আসে।

ভেলুইমির একুডাকঃ এই ব্রিজটি খুবই অদ্ভুত। আমরা সাধারণত যানবাহন চলাচলের জন্য তৈরি ব্রিজ দেখেছি কিন্তু এই ব্রিজটি নৌ-যান পারাপারের জন্য তৈরি করা হয়েছে।

দা টুইস্টঃ এই ব্রিজটি নরওয়েতে অবস্থিত। এই ব্রিজটি অন্যান্য সাধারণ কোনো ব্রিজের মতো নয়। এই ব্রিজটি অ্যাডভান্স প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে। রেন্ট সেলভা নদীর উপরে এই ব্রিজটিকে একটি বক্সের মত আকৃতিতে তৈরি করা হয়েছে। এই ব্রিজের মধ্যে গ্যালারি এবং আর্ট মিউজিয়াম তৈরি করা হয়েছে।

বানপো ব্রিজঃ এই ব্রিজটি সাউথ কোরিয়াতে অবস্থিত। যা হ্যান নদীর উপরে তৈরি করা হয়েছে। ব্রিজটির দুপাশে ওয়াটার জেড এবং লাইটিং এ্রর কারণে টুরিস্টদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আর এই ওয়াটার জেড মিউজিকের সাথে বিভিন্নভাবে নাচতে থাকে। 1495 মিটার দৈর্ঘ্য বিশিষ্ট এই ব্রিজের পাশে রাতে টুরিস্ট দ্বারা পূর্ণ হয়ে যায়।

জাংজিলে গ্লাস ব্রিজঃ এই ব্রিজটি চীনে অবস্থিত। এই ব্রিজটি সম্পূর্ণ ট্রান্সপারেন্ট গ্লাস দিয়ে তৈরি। এটি পৃথিবীর সবচেয়ে উচু এবং দীর্ঘ ট্রান্সপারেন্ট গ্লাস দিয়ে তৈরি ব্রিজ। এই ব্রিজটি 120টি মোটা ট্রান্সপারেন্ট গ্লাস ব্যবহার করে তৈরি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *