Break-up এর পরে আপনার  করণীয় কি

লাইফস্টাইল

ভালোবাসা এমন জিনিস যা কম বেশি সবার জীবনেই আসে। খুব কম মানুষকে পাবেন যারা প্রেমে পড়েনি। যদি ওই  গানটার  কথা  বলি, প্রেমে পড়া বারণ  কারণে অকারণ…..  ভাবছেন  তাই কি হয়  ভালোবাসা কি কখনো দিন ঠিক করে আসে?? কার মনে যে কে কখন জাইগা করে নিবে কে জানে?

যাইহোক  আজ  আমার লেখাটা তাদের জন্য যারা ভালোবেসে ব্যর্থ। ভালোবাসা যেমন পূর্ণতা আছে আবার  বিচ্ছেদ ও আছে। অনেক সময় সব সম্পর্ক পূর্ণতা পাইনা। আর এই সময় আমরা আগে পিছে  না ভেবে ভুল সিদ্ধান্ত নিয়ে থাকি। ভালোবেসে এক সময় যাকে আঁকড়ে বাঁচতে চেয়েছিলেন, হঠাৎ তার চলে যাওয়াটা আনন্দের বা  স্বাভাবিক ব্যাপার নয়। তবুও একটা কথা আছে না, যে চলে যেতে চাই তাকে যেতে দিতে হয়। মানুষের জীবন তো আর থেমে থাকবে না। তাই একজনকে না পাওয়া জন্য নিজের গুরুত্বপূর্ণ সময় বা জীবন যাপনকে বাধাগ্রস্থ না করে সামনে এগিয়ে যাওয়াটাই  বুদ্ধিমানের কাজ। নতুন করে শুরু করাটা অসম্ভব কিছু না যদি আপনি কিছু বিষয় নিজেকে বুঝাতে সক্ষম হন।

যেমন,
১। আপনি আগে আপনার মনের মানুষের সাথে  কথা বলে জানার  চেষ্টা করবেন আপনারা কি আর কোনভাবে সম্পর্কটা কন্টিনিউ  করতে পারেন কি না? যদি আপনি নিজে বুঝতে পারেন আর সম্ভব না, পরবর্তীতে সেই সম্পর্ক থেকে বের হয়ে আসুন যদিও আপনার কাছে তা কষ্টদায়ক হবে। কিন্তু মনে রাখবেন এর পরবর্তীতে নিশ্চয়ই আপনারা জন্য ভালো কিছু অপেক্ষা করছে।

২। এটা মূলত মনস্তাত্ত্বিক ব্যাপার। তাই আপনার মনকে শান্ত রাখা দরকার। যা দেখলে বা করলে আপনার তার কথা মনে হবে এমন কাজ থেকে বিরত থাকুন।

৩। কখনো একান্ত সময় কাটাবেন না, তাহলে আপনার সেই মানুষটির কথা বেশি মনে হবে। বরং সেটা না ভেবে পরিবারকে সময় দিন।

৪। নিজের অস্তিত্বটাকে অনুধাবন করুন এবং নিজেকে ভালোবাসুন। কখনো নিজেকে ছোট করে দেখবেন না আর সবসময় নিজেকে বুঝাতে চেষ্টা করুন, আপনি আপনার ভালোর জন্য সবকিছু করতে পারেন।

৫। অনেকজন আছেন যারা এক সম্পর্ক শেষ হয়ে গেছে তাই অন্য আরেকটা সম্পর্কে  জড়িয়ে পড়ে। কিন্তু আপনার অবশ্যই সিদ্ধান্ত নেওয়ার জন্য নিজেকে কিছুদিন সময় দেওয়া উচিত। তা না হলে আপনি আবারও আগের অবস্থায় ফিরে যেতে পারেন।

৬। সৃষ্টিকর্তার ওপর বিশ্বাস রাখুন। নিশ্চয়ই তিনি জানেন আপনার জন্য কোনটা  ভালো।

৭। হতাশ হবেন না, দেখবেন কোন এক সময় আপনার জীবনে এমন একজন আসবে যে আপনাকে আপনার নিজের থেকেও বেশি  ভালোবাসবে।

জীবন চলার সময় নানা ধরনের ছন্দপতন হতেই পারে তাই বলে তো জীবন যাপনের  সুর থেমে যাবেনা। আর এর মধ্যে সীমাবদ্ধ না থেকে নিজেকে মানাতে হবে সবার মাঝে। আশা করছি আমার এই তথ্যগুলো আপনার বা আপনাদের কাছের মানুষগুলোকে সাহায্য করবে। আর যদি আপনার কাছে কোন তথ্য জানা থাকে, অবশ্যই কমেন্ট করে জানতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *