নিজের দৈনন্দিন কাজকে সহজ করার কিছু অসাধারণ টিপস

লাইফস্টাইল

দৈনন্দিন জীবনে  আমরা সবাই সংসারের নানা ধরনের কাজ করে থাকি। অনেক সময় সামান্য বিষয় না জেনে কাজগুলোকে আমরা জটিল করে ফেলি। আজ আমরা এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করব যা আমাদের কাজকর্মকে যেমন  সহজ করবে, তেমন সময়ও বাঁচাবে। চলুন জেনে আসি কিছু সহজ টিপস 

 

১। অনেক সময় কাপড় ধোয়ার সময় একটা কাপড়ের সাথে অন্য কাপড়ের রং লেগে যায়। এতে আপনার কাপড়ের রং নষ্ট হয়ে যায়। তবে আপনি যদি কাপড় ভেজানোর আগে  সামান্য  লবণ মিশিয়ে দেন তাহলে এক কাপড়ের সাথে অন্য কাপড়ের রং লাগবেনা। 

২। অনেকে বলেন ফ্রিজে কলা রাখলে কালো হয়ে যাই। যদি রাখার আগে ভেজা কাপড় দিয়ে মুড়িয়ে রাখা হয় তবে কলাতে কালো দাগ হবেনা।

৩। অনেক সময় আমরা লেবুর খোসা ফেলে দিই। যদি লেবুর খোসা কুচি করে কাপড় কাচার সময় ডিটারজেন্টের সাথে মিশিয়ে দেয়া যায় তাহলে ডিটারজেন্ট কম লাগে এবং কাপড়ের উজ্জলতা বেড়ে যায়। 

৪। সাধারণত চিনিতে পিঁপড়া ধরে কিন্তু আপনি যদি চিনির ভেতর দুই তিনটি লবঙ্গ রেখে দেন তাহলে চিনিতে পিঁপড়ার দেখা পাওয়া যাবে না। 

৫। অনেক সময় ছোলা সিদ্ধ হতে চাইনা। যদি সিদ্ধ  করার সময় একচিমটে খাবার সোডা দেওয়া যায় তাহলে খুব সহজেই সিদ্ধ হয়ে যাবে।

৬। পাকা কলা খেতে সবাই পছন্দ করে। এর আরও একটি ভালো দিক আছে যদি কখনো শরীরের কোথাও পুড়ে যায়, তবে পোড়া স্থানে পাকা কলা লাগাতে পারেন। তাহলে জ্বালাটা অনেক অংশে কমে যাবে। 

৭। সাধারণত বর্ষাকালে দেশলাইয়ের কাঠি নরম হয়ে যায়। তবে দেশলাই বক্সের ভেতর কয়েকটা চাল রেখে দিতে পারেন। এতে কাঠির বারুদ ভালো থাকবে। 

৮। কড়াই বা ফ্রাই প্যানের কালচে দাগ সহজে উঠতে চাই না। এই দাগ তুলতে হলে পেয়াজ কুচি করে গরম পানির মধ্যে ছেড়ে দিন এবং সেই পানিতে কড়াই ভিজিয়ে রেখে তারপর পরিষ্কার করুন। দেখবেন দাগ উঠে যাবে।

৯। মোমবাতি  ব্যবহারের আগে ফ্রিজে রেখে দিলে বেশি সময়  চলে। 

১০। চাল ধোঁয়া পানিতে কিছুক্ষণ স্টিল বা কাচের  বাসন ডুবিয়ে রাখলে পড়ে মাজলে তা চকচক করে।  

আশা করছি আমার টিপসগুলো আপনাদের কাজকে সহজ করবে। যদি ভালোলাগে তাহলে লাইক দিবেন আরও মজার টিপস জানতে চাইলে কমেন্ট করবেন। নিজে ভালো থাকবেন এবং আশপাশের পরিবেশকে সুন্দর করে রাখবেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *