এক ওয়েবসাইটে সারা বিশ্বের সমস্ত তথ্য দেখে নিন

তথ্য ও প্রযুক্তি

আপনি কি জানেন বিশ্বে প্রতিদিন কয়জন মানুষ জন্ম গ্রহণ করছে? কয়জন মানুষ কোন রোগে মারা যাচ্ছে? প্রতিদিন সারা বিশ্বে কি পরিমাণ শক্তি ব্যবহার হচ্ছে? দৈনিক কি পরিমাণ সিগারেট বিক্রয় হচ্ছে, কতজন মানুষ না খেতে পেয়ে মারা যাচ্ছে?  প্রতিদিন কি পরিমাণ সংবাদ সম্প্রচার হচ্ছে  ইত্যাদি। এমন নানা প্রশ্নের উত্তর মাত্র একটি ওয়েবসাইটে পেয়ে যাবেন।  তাহলে চলুন সেই ওয়েবসাইটটি সম্পর্কে জেনে নেওয়া যাক। 

 

“ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফো” এই একটিমাত্র ওয়েবসাইটে আপনি পেয়ে যাবেন যারা বিশ্বের মানুষের জন্ম, মৃত্যুর নানা তথ্য। এখানে রয়েছে প্রতিদিন সারা বিশ্বে কতজন শিশু জন্মগ্রহণ করছে, কতজন কি রোগে মৃত্যুবরণ করছে তার পরিসংখ্যান। এখানে রয়েছে প্রতিদিন স্বাস্থ্যখাতে, শিক্ষাখাতে, সামরিক ইত্যাদি খাতে সারা বিশ্বে কি পরিমাণ খরচ হচ্ছে তার সমস্ত তথ্য। রয়েছে বিশ্ববাসীর চাহিদা পুরণের জন্য কি পরিমাণ গাড়ি, বাইসাইকেল, কম্পিউটার, মোবাইল ইত্যাদি তৈরি হচ্ছে।  

এছাড়া সামাজিক এবং মিডিয়া অংশের মধ্যে রয়েছে প্রতিদিন কি পরিমাণ বই প্রকাশিত হচ্ছে, কি পরিমাণ সংবাদপত্র প্রকাশিত হচ্ছে, কি পরিমাণে গুগলে সার্চ করা হচ্ছে ইত্যাদি। এমনকি এখানে রয়েছে দৈনিক কি পরিমাণ টুইট করা হচ্ছে তার পরিসংখ্যান।

পরিবেশ বিভাগের মধ্যে রয়েছে এই বছরে এই পর্যন্ত কি পরিমাণ বন ধ্বংস হয়েছে, কি পরিমাণ জমি ক্ষয় হয়েছে, কি পরিমাণ কার্বন ডাই অক্সাইড নির্গত হচ্ছে ইত্যাদি তথ্য।

ফুড অংশে রয়েছে প্রতিদিন বিশ্বে কি পরিমান মানুষ ক্ষুধায় মারা যাচ্ছে, স্বাস্থ্য কমানোর জন্য দৈনিক কি পরিমাণ অর্থ সারা বিশ্বে ব্যয় হচ্ছে, কি পরিমাণ মোটা মানুষ রয়েছে এর সমস্ত পরিসংখ্যানই পেয়ে যাবেন এই ওয়েবসাটে। 

ওয়াটার অংশে রয়েছে দৈনিক সারা বিশ্বে কি পরিমাণ পানি ব্যবহার হচ্ছে, পানিবাহিত রোগে এই বছরে কি পরিমাণ মানুষ মারা গিয়েছে, বিশুদ্ধ পানির উৎস ছাড়ায় কি পরিমাণ মানুষ পৃথিবীতে বসবাস করছে ইত্যাদি তথ্য

শক্তি অংশে রয়েছে প্রতিদিন কোন কোন উৎসে কি পরিমাণ শক্তি সারা বিশ্বে ব্যবহৃত হচ্ছে।ক

এছাড়া আপনি স্বাস্থ্য অংশে পেয়ে যাবেন দৈনিক সারা বিশ্বে কি পরিমাণ গর্ভপাত হচ্ছে, কতজন শিশু ৫ বছর বয়সের আগেই মারা গিয়েছে, কতজন মা সন্তান জন্ম দিতে গিয়ে মারা গিয়েছে ইত্যাদি তথ্য। এমনকি দৈনিক কি পরিমাণ ধুমপান করা হচ্ছে তার পরিসংখ্যানও এখানে পাবেন। 

এছাড়া করোনা অংশে প্রতিদিন এবং এই পর্যন্ত কোন দেশে কতজন মানুষ করোনায় মারা গেল, কতজন আক্রান্ত হল এবং কতজন আরোগ্য লাভ করল তার সমস্ত পরিসংখ্যান পেয়ে যাবেন। অবশেষে বলা যায় সারা বিশ্বের প্রায় প্রয়োজনীয় সমস্ত তথ্যই এখানে পেয়ে যাবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *