অ্যাপলের ফিউচার সুপার লাক্সারি কার

তথ্য ও প্রযুক্তি

বর্তমান বিশ্বের সবচেয়ে বড় টেক জায়েন্ট অ্যাপল। তারা শুরু থেকেই করে দেখিয়েছে তারা কি করতে পারে এবং আজ পর্যন্ত তারা অনেক কিছুই করে দেখিয়েছে। অ্যাপল কোম্পানি সর্বপ্রথম মানুষের ঘরে ব্যবহার করার জন্য বাজারে কম্পিউটার নিয়ে এসেছিল। তারপর তারা বাজারে আইপড নিয়ে এসে পুরো মিউজিক ইন্ডাস্ট্রির চেহারাই পাল্টে দেয়। তাদের মোবাইল ফোনের কথা না হয় বাদ ই দেওয়া যাক।

এই সব কিছুর বাইরেও অ্যাপল নিজেদের আরও সম্প্রসারিত করার চেষ্টা করছে। অ্যাপলের সিইও টিম কুক তার একটি ইন্টারভিউ দ্বারা জানিয়েছেন, তারা খুব শীঘ্রই অটোমেটিভ কোম্পানিতে হাত দিতে চলেছেন এবং তারা অনেক আগে থেকেই এটি নিয়ে কাজ করে চলেছেন। তিনি বলেছেন, তাদের অটোমিক সিস্টেমের সর্ব প্রথম প্রডাক্ট হবে একটি সেল্ফ ড্রাইভিং কার। আমরা খুব দ্রুতই অ্যাপেল এর তৈরি সেল্ফ ড্রাইভিং কার দেখতে চলেছি। তবে টিম কুক ইন্টারভিউতে তাদের ফিউচার কারের স্পেসিফিকেশন এবং মডেল সর্ম্পকে তেমন কোনো ধারণা দেন নি। কারণ তাদের এই কাজটি এখনও আন্ডার ডেভেলপ।

২০১৭ সালের শুরুতে তারা একটি গাড়িতে তাদের তৈরি একটি সফটওয়্যার দিয়ে পরিক্ষা করেন। সেই গাড়িটির ছাদের উপর চার পাশে ক্যামেরা লাগানো ছিল যার মাধ্যমে গাড়িটি নিজে নিজেই চলতে সক্ষম ছিল। তারা এই সফটওয়্যারটি অনেক আগেই অন্য কম্পানির জন্য তৈরি করেছিল। ২০১৭ সালের শুরু থেকেই তেসলা অ্যাপলের একটি প্রডাক্টের অনেক বড় অর্ডার নিয়ে কাজ শুরু করে দিয়েছে এবং তাদের এই প্রজেক্টেরে নাম হচ্ছে টাইটান। তেসলা আরও বিভিন্ন ধরনের এমন কার এর আগেও তৈরি করেছে। তাই এই ব্যাপারে তাদের একটি বড় অভিঙ্গতা আছে। কিন্তু অ্যাপেলের সাথে কাজ করার অভিজ্ঞতাটা মোটেও আগের মতো হবে না।

এটি তাদের জন্য সম্পূর্ণ নতুন একটি অভিজ্ঞতা হবে। বিভিন্ন সোর্স থেকে জানা যায় অ্যাপলের গাড়িটির উইন্ডশিল্ড গুলোতে এমন ডিজাইন থাকবে, যার মাধ্যমে আপনি আপনার ইচ্ছে মতো এর গ্লাস গুলোর রং পরিবর্তন করতে পারবেন। তাছাড়া অন্যান্য সেলফ ড্রাইভিং কারে যেসব ফিচার্স গুলো থাকে সেগুলো তো আছেই। যখন স্টিভ জবস অ্যাপেলের সিইও ছিলেন, তখন তিনিই ভেবেছিলেন তারা এক সময় অ্যাপেলের কার তৈরি করবেন। এর আগেও অ্যাপেল বিভিন্ন কোম্পানির গাড়ির জন্য সফটওয়্যার তৈরি করে দিয়েছে যার কারণে এই কাজটি তাদের জন্য খুব একটা কঠিন হবে না।

২০২১ সালে অ্যাপল তাদের স্মার্ট গ্লাস নিয়ে আসতে যাচ্ছে এবং হতে পারে ২০২৩-২০২৫ সালের মধ্যে অ্যাপল তাদের সুপার কারের ফিচার্স সম্পর্কে অফিসিয়ালি কিছু জানাবে।

মন্তব্য করুন